আজ মঙ্গলবার,১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ,রাত ৩:৫৬

ব্রেকিং নিউজ

বীরগঞ্জ উপজেলায় বেড়েছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা

News

খায়রুন নাহার বহ্নি, বীরগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় বেড়েছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিন বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১০-১২ জন রোগী ভর্তি হচ্ছেন।

অন্য সমস্যার রোগী ও ডায়রিয়া রোগীর সংখ্যা বেশী হওয়ায় ওয়ার্ডে রোগীদের চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। একইভাবে ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকগুলোতে ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে।

বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, মার্চ মাসের শুরু থেকে হঠাৎ করে উপজেলায় ডায়রিয়ার প্রকোপ শুরু হলেও এই সপ্তাহে রোগের তীব্রতা বেড়ে যায়। প্রতিদিন গড়ে ২৫-৩০ জন ডায়রিয়া রোগী স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা সেবা গ্রহণ করছেন এবং ১০-১২ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন। এ অবস্থায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক, নার্স-মিডওয়াইফ, ওয়ার্ড বয়, আয়া ও কর্মচারীরা। গত রবিবার ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলার গোলাপগঞ্জ থেকে হাসপাতালে আসেন জাহেদা বেগম (৭০)। সুস্থ হওয়ায় মঙ্গলবার চিকিৎসক ছাড়পত্র দিয়েছেন।নাসিং সুপার ভাইজার অনিমা রানী দাস বলেন,সোমবার ১০জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন এবং ৩জন রোগী সুস্থ হয়ে বাড়ি চলেগেছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. আফরোজ সুলতানা লুনা বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে ডায়রিয়া রোগী বাড়তে পারে এ সময়ে শিশু ও বয়স্কদের প্রতি যত্নশীল থাকতে হবে। পাতলা পায়খানা শুরু হলে শিশুকে মুখে খাবার স্যালাইন বার বার খাওয়ানো ও মায়ের বুকের দুধও খাওয়াতে হবে। জরুরী সমস্যায় যেকোন প্রয়োজনে হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন এবং করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিধি মানার উপর গুরুত্বারোপ করেন।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা.মোহাম্মদ মহসীন বলেন, আমাদের এখানে শয্যার সংখ্যা কম থাকলেও জরুরি চিকিৎসার জন্য ঔষধ সরঞ্জাম ও প্রস্তুতি পর্যাপ্ত রয়েছে কিছুটা কষ্ট হলেও ভালো চিকিৎসা পাবে সব রোগী। এছাড়া খোলা ও বাসি খাবার পরিহারের পাশাপাশি সবসময় হাত পরিষ্কার রাখারও পরামর্শ দেন এই চিকিৎসক।

     More News Of This Category