আজ সোমবার,৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ,১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,সন্ধ্যা ৬:৫৮

ব্রেকিং নিউজ

আটোয়ারীতে বঙ্গবন্ধু’র জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

News

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী(পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারীতে ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসুচির মাধ্যমে উদযাপন করা হয়েছে।

উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী কর্মসুচির মধ্যে বুধবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের শুভ সুচনা করা হয়। পরে কর্মসূচির ধারবাহিকতা অনুযায়ী পতাকা উত্তোলন, শিশু শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও স্বাধীনতা বিষয়ে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, কেক কর্তন ও বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও বর্ণিল আঁতশবাজি ছিল অন্যতম। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন সহ বিভিন্ন দপ্তর আলোকসজ্জা করেছেন।

বঙ্গবন্ধুর জন্মদিনে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান।
এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরে ধারাবাহিকভাবে আটোয়ারী থানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, আটোয়ারী উপজেলা মৎস্যলীগ, রাধানগর ইউনিয়ন পরিষদ, ইএসডিও, আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় পৃথক পৃথক ভাবে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন।

পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান। বঙ্গবন্ধুর শিশুকাল, শিক্ষা জীবন, রাজনৈতিক জীবনের উপর স্মৃতিচারণ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম।

আরো বক্তব্য রাখেন, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ ইজার উদ্দীন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ হুমায়ুন কবীর, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, সাবেক সাংগঠনিক কমান্ডার লুৎফর রহমান, বীর মুক্তিযোদ্ধা জাহেদুর রহমান, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুশ, আটোয়ারী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ ইউসুফ আলী, আটোয়ারী কিন্ডার গার্টেনের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শুভ শাহরিয়ার।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের এক অনন্য নাম। বাংলাদেশের শ্রেষ্ঠ নেতা এবং বিশ্বেও শ্রেষ্ঠ নেতাদের অন্যতম হলেন আমাদের বঙ্গবন্ধু। তিনি ১৯২০ সালে ১৭ মার্চ এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে জন্ম গ্রহন করেন আমাদের প্রিয় নেতা। জন্মের পর থেকে তাঁকে কেউ বঙ্গবন্ধু বলে জানত না। তখন তিনি ছিলেন সবার খোকা বাবু। বাবা শেখ লুৎফর রহমানের চাকুরীর কারনে খোকাকে চতুর্থ শ্রেণিতে মাদারীপুর এক স্কুলে ভর্তি করানো হয়। তখনই খোকা বাবুর বেরিবেরি রোগ হয়। আস্তে আস্তে চোখের সমস্য দেখা দেয় এবং সমস্য বেড়ে যাওয়ার কারণে চোখে অপারেশন করা হয়। আমরা জানি বঙ্গবন্ধুর চোখে সবসময় চশমা থাকত। সেই অপারেশনের পর থেকে চশমাটা খোকা বাবুর প্রিয় সঙ্গী হয়ে যায়। আলোচনা অনুষ্ঠানে উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বীর মুক্তিযোদ্ধাগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ গণমাধ্যশকর্মীগণ উপস্থিত ছিলেন।

অপরদিকে উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে পবিত্র কোরআন খতম, বঙ্গবন্ধুর জীবনী ও কর্মের উপর আলোচনা সভা ও তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে পৃথকভাবে কেক কর্তন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জানাগেছে, উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ নিজ প্রতিষ্ঠানে দিবসটির উপর গুরুত্বারোপ করে আলোচনা সভা ও বিশেষ মোনাজাত কর্মসুচি পালন করেছেন।

     More News Of This Category