আজ মঙ্গলবার,১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ,রাত ৩:৫১

ব্রেকিং নিউজ

দিনাজপুরে বিভিন্ন আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

News

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি॥ সারা দেশের ন্যায় দিনাজপুরে বর্ণিল আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীনায় হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচী পালন করে। এসব কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, কেক কাটা, স্বাস্থ্য ক্যাম্প, চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, আলোচনা সভা ও মিলাদ মাহফিল, মসজিদে বিশেষ দোয়া মাহফিল, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতাল, কারাগার ও শিশুসদনে উন্নতমানের খাবার পরিবেশন, বর্ণিল আলোকসজ্জা ইত্যাদি।
বুধবার (১৭ মার্চ-২০২১) সূর্যোয়ের সাথে সাথে তোপধনীর মাধ্যমে দিবসের সূচনা করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে স্থাপিত হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে প্রথমে পুষ্পমাল্য অর্পণ করেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবকালুর রহিম, মহিলা সংসদ সদস্য এ্যাডভোকেট জাকিয়া তাবাস্মুম জুঁই, জেলা প্রশাসক খালেদ মোহাম্ম জাকি’র নেতৃত্বে প্রশাসকের কর্মকর্তা কর্মচারীবৃন্দ, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) এর নেতৃত্বে পুলিশ বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দ। জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী।
এরপর দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, শহর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রায়হান কবির সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজুসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, শ্রমিকলীগ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসহযোগি সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহমেদ হোসেনের নেতৃত্বে বোর্ডের কর্মকর্তা-কর্মচারী, দিনাজপুর সরকারি মহিলা কলেজ, দিনাজপুর আদর্শ কলেজ, দিনাজপুর জেলা আইনজীবী সমিত, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েসন (বিএমএ) দিনাজপুর শাখার নেতৃবৃন্দ, ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতাল, দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ’র নেতৃত্বে সিভিল সার্জন অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর গণপূর্ত অফিসের নির্বাহী প্রকৌশলীর নেতৃত্বে কর্মকর্তা কর্মচারীবৃন্দ, দিনাজপুর সড়ক ও জনপথ বিভাগ, দিনাজপুর এলজিইডি অফিস, দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল), দিনাজপুর কলেজিয়েট গার্লস্ হাই স্কুল এন্ড কলেজ, দিনাজপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী,ব্যাংক-বীমাসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।
দুপুরে হাসপাতাল, কারাগার ও সরকারী শিশুসদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। তবে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে এসব পালন করা হয়। এছাড়া বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আলোচনা সভা, চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

এদিকে বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বরাবরে মত এবারেও দিনাজপুর জেলা শহর বর্ণিল আলোকসজ্জায় সাজিয়ে তোলা হয়। জেলা প্রশাসক কার্যালয়, দিনাজপুর এম আব্দুর রহিম মেডেকেল কলেজ হাসপাতাল, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডসহ বিভিন্ন সরকারী-বেসরকারী দপ্তরে বর্ণিল আলোকসজ্জা করা হয়। এছাড়া রাস্তা-ঘাট পরিষ্কার পরিচ্ছন্ন করা, রাস্তার পাশে ও বিভিন্ন সড়কদ্বীপে লাল সবুজ ও হলুদ পতাকা টানানো, বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায়, বিভিন্ন মোড়ে পোষ্টার ও ফেস্টুন টানানো হয়।

হাবিপ্রবি :

ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে বুধবার দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ৬টা ৪০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল সাড়ে ৯টায় হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। ক্রমান্বয়ে পুষ্পমাল্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও কর্মচারিগণ। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ, কর্মচারি এবং হাবিপ্রবি স্কুলের শিক্ষক ও শিশু কিশোররা উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে অন্যান্য কর্মসূচির মধ্যে ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার আয়োজনে বিশ^বিদ্যালয়ের টিএসসিতে শিশুদের চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিশুদের চিত্রাঙ্কন প্রতিযেগিতার উদ্বোধন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার (রুটিন দায়িত্ব)। এছাড়াও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কেক কাটা হয়। বাদ যোহর বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জেলা আইনজীবী সমিতির শ্রদ্ধাঞ্জলি :

“বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙ্গীন” এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জেলা আইনজীবী সমিতির উদ্যোগে জেলা পরিষদ সম্মুখে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।
দিনাজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মাজহারুল ইসলাম সরকার ও সাধারণ সম্পাদক হাজী মোঃ সাইফুল ইসলামের নেতৃত্বে জেলা আইনজীবী সমিতির নির্বাহী সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ জেলা পরিষদের সম্মুখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে। এ সময় সাধারণ সম্পাদক হাজী সাইফুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শৈশব থেকেই ছিলেন মানব দরদী কিন্তু অধিকার আদায়ে আপোষহীন। তার এই আদর্শ এবং অসমাপ্ত কাজ সমাপ্ত করার প্রত্যয়ে আমরা অঙ্গীকারবদ্ধ। পরে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, দিনাজপুর জেলা সরকারি আইন কর্মকর্তাবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন।

দিনাজপুর ইসলামী ব্যাংক হাসপাতাল:

মুজিব জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উপলক্ষে দিনাজপুর ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল লিমিটেড’র উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৭ মার্চ) সকাল ১১টায় হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক অধ্যাপক আ স ম ইব্রাহীম। হাসপাতালের অফিসার (গ্রেড-২ প্রশাসন) মোঃ নুরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাসপাতালের সহকারী অফিসার (গ্রেড-১ মার্কেটিং ইনচার্জ) মোঃ ইব্রাহীম, সহকারী অফিসার (গ্রেড-১ পারচেজ) মোঃ আবুল কালাম আজাদ প্রমূখ।
অনুষ্ঠানে হাসপাতালের সহকারী অফিসার (গ্রেড-২ হিসাব) মোঃ সোকলেসুর রহমান, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মোঃ জাহাঙ্গীর, সহকারী অফিসার (গ্রেড-৩ ওয়ার্ড মাষ্টার) মোঃ সাঈদী আলম, হাসপাতালের নার্সসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন হাসপাতালের সহকারী অফিসার (গ্রেড-১ পারচেজ) মোঃ আবুল কালাম আজাদ।

     More News Of This Category