আজ মঙ্গলবার,১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ,রাত ৪:১০

ব্রেকিং নিউজ

আজ পবিত্র শবে মেরাজ

News

অনলাইন ডেস্ক রির্পোটঃ আজ বৃহস্পতিবার (১১ মার্চ) দিবাগত রাতে পবিত্র শবে মিরাজ। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয় পবিত্র এ রজনী। ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে মুসলিমরা শবে মেরাজ পালন করেন।

১২ ফেব্রুয়ারি বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরি সালের পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ১৩ ফেব্রুয়ারি পবিত্র জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হয়। ১৪ ফেব্রুয়ারি থেকে পবিত্র রজব মাস শুরু হয়। আর ১১ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে মিরাজ।

ইসলাম ধর্মমতে, মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ৫১ বছর বয়সে মিরাজের ঘটনা ঘটে। আল্লাহ পৃথিবী থেকে রাসুল (সা.)-কে বিশেষ বাহনের (বোরাক) মাধ্যমে প্রথম আসমান থেকে একে একে সপ্তম আসমান, জান্নাত-জাহান্নাম পরিদর্শন করান। নবী করিম (সা.) মিরাজের রাতের এই ঘটনা স্মরণে ইবাদত বন্দেগিতে রাতটি পালন করেন মুসলমানরা।

শবে মিরাজের রাতে মসজিদে মিলাদ, নফল নামাজ আদায়, কোরআন তেলায়াত করেন মুসল্লিরা। ইবাদতের মধ্যে নামাজ সর্বোত্তম, এদিন ফরজ নামাজের পাশাপাশি মুসলমানার নফল নামাজ আদায় করেন।

শবে মিরাজ উপলক্ষে নানা অনুষ্ঠান হাতে নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। সংস্থাটির আয়োজনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ, দোয়া, ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। করোনাভাইরাস মহামারির কারণে গত বছর শবে মিরাজে কোনও আয়োজন ছিল না।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, শবে মিরাজ উদযাপন উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার যোহরের নামাজের পর জাতীয় মসজিদে ‘মিরাজুন্নবী (সা.)’ এর গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান। আলোচনা করবেন জাতীয় মসজিদের সাবেক পেশ ইমাম হাফেজ মাওলানা রফিক আহমাদ ও জামেয়া ইসলামিয়া মাদ্রাসার শায়খুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ।

     More News Of This Category