আজ মঙ্গলবার,১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ,রাত ৩:৩২

ব্রেকিং নিউজ

দেশে প্রথমবারের মতো চা দিবস পালিত

News

অনলাইন ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশে প্রথমবারের মতন পালিত হলো জাতীয় চা দিবস। রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তন বর্ণাঢ্য আয়োজন দিনটি পালন করে বাংলাদেশ চা বোর্ড। বাংলাদেশের চায়ের চাহিদা মাথায় রেখে দেশে গবেষণার উপর জোর দেন বক্তারা। দিবসকে স্মরণীয় করে রাখতে বিটি ২২ ও ২৩ নামের নতুন চায়ের ক্লোন অবমুক্ত করা হয়।

উষ্ণ এক কাপ চায়ে.হয়তো অনেক গল্পই কুণ্ডলী পাকিয়ে ওড়ে, তবে আজকের গল্পটা একেবারেই ভিন্ন। প্রথমবারের মতো যে পালিত হচ্ছে.জাতীয় চা দিবস, স্লোগান ‘মুজিব বর্ষের অঙ্গিকার চা-শিল্পের প্রসার’। কারণ এই দিনেই যে প্রথম বাঙালী হিসেবে চা বোর্ডের দায়িত্ব নিয়েছিলেন জাতির জনক।

এ উপলক্ষে রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তন বর্ণাঢ্য আয়োজন করে বাংলাদেশ চা বোর্ড। আগতদের বরণ করতে পাহাড়ী নৃত্যের সাথে চিলো বর্ণাঢ্য আয়োজন।

আলোচনায় চাহিদার সাথে মিলিয়ে চা উৎপাদন বাড়াতে হলে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও গবেষণায় এগিয়ে আসবার কথা বলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল জহিরুল ইসলাম ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ।

প্রথম চা দিবসকে স্মরণীয় করে রাখতে বিটি ২২ ও বিটি ২৩ নামের নতুন চায়ের ২টি ক্লোন অবমুক্ত করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পরে তা তুলে দেন চাষের শীর্ষ ব্যবসায়ীদের হাতে।

২০১৯ সালে দেশের ইতিহাসে সর্বোচ্চ ৯ কোটি ৬০ লাখ কেজি চা উৎপাদন হয়েছিলো।

     More News Of This Category