আজ মঙ্গলবার,১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ,বিকাল ৫:৫৭

ব্রেকিং নিউজ

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ দিনাজপুরে ৩ লাখ ৮০ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাúসুল খাওয়ানো হবে

News

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি॥ দিনাজপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ৩ লাখ ৮০ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। করোনাভাইরাসের কারণে একদিনের পরিবর্তে এবারে ৫ জুন থেকে ১৯ জুন-২০২১ পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচী পালন করা হবে।
বৃহস্পতিবার (৩ জুন) বেলা ১১টায় দিনাজপুর জেনারেল হাসপাতাল মিলনায়তনে জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন জাতীয় পুষ্টিসেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে অনুষ্ঠিত সাংবাদিকদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতির বক্তব্যে এ তথ্য জানান দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ জানান, স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুর জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচী পালন করা হবে। জেলার ১৩টি উপজেলায় ৩ লাখ ৮০ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৪১ হাজার ৬৮৭ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৩ লাখ ৩৯ হাজার ২১০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
এ কর্মসূচী বাস্তবায়নে মোট ৬ হাজার ৩২ জন মাঠকর্মী ও স্বেচ্ছাসেবী কাজ করবে। এসব মাঠকর্মী ও স্বেচ্ছাসেবীর মধ্যে রয়েছে স্বাস্থ্য বিভাগের মাঠকর্মী (এইচএ) ৩৬৫ জন, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মী (এফডাব্লুএ) ৪৩৯ জন ও স্বেচ্ছাসেবী (ভলান্টিয়ার) ৫ হাজার ২২৮ জন।
স্বায়ী ১৩টি কেন্দ্র, অস্থায়ী ২ হাজার ৫৮৯টি কেন্দ্র ও অতিরিক্ত ১২টি কেন্দ্রসহ সর্বমোট ২ হাজার ৬১৪টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সতর্কতার সাথে প্রতিটি মাঠকর্মী ও স্বেচ্ছাসেবী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে বলে জানান সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় তিনি জানান, স্বাস্থ্যবিধি না মানার কারণে দিনাজপুরে করোনা সংক্রামন বাড়ছে। গত কয়েক দিন আগে হিলিতে যেখানে করোনা রোগি শূন্যের কোটায় ছিল, মাত্র কয়েক দিনের ব্যবধানে রোগির সংখ্যা বেড়ে সেখানে ২০-২২ জন হয়েছে। করোনা টিকার ব্যাপারে তিনি জানান, করোনা টিকার দ্বিতীয় ডোজের অল্প কিছু ডোজ বাকী আছে। টিকা দিনাজপুরে পৌঁছা মাত্রই সংশ্লিষ্টদের টিকা এই ডোজ প্রদান করা হবে। তিনি জানান, ডায়াবেটিস, ক্যান্সার ও দীর্ঘ মেয়াদী রোগে আক্রান্তদেরই ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশী থাকে। তাই সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও সতর্ক থাকতে হবে। মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। লকডাউনের ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি জানান, আমরা চিন্তা-ভাবনা করছি। মন্ত্রনালয় থেকে নির্দেশনা পেলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
ভিটামিন ‘এ’ ক্যাপসুল কর্মসূচী সাধারণ মানুষের নিকট ব্যাপক প্রচারের জন্য সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
কর্মশালায় দিনাজপুর সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মোঃ এজাজ-উল-হক, দিনাজপুর প্রেসক্লাবের সহ-সভাপতি নুরুল হুদা দুলালসহ জেলা স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং দিনাজপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

     More News Of This Category