আজ সোমবার,৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ,১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ,বিকাল ৩:৫৮

ব্রেকিং নিউজ

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বনেতা : ড. মোমেন

News

অনলাইন ডেস্ক রিপোর্টঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের নেতা ছিলেন না, তিনি ছিলেন একজন বিশ্ব নেতা।

বুধবার (৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভার্চ্যুয়ালি আয়োজিত পঞ্চম বঙ্গবন্ধু লেকচার সিরিজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এসব কথা বলেন ড. মোমেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু সারাজীবন দেশের জন্য লড়াই করেছেন। দেশকে স্বাধীনতার জন্য নেতৃত্ব দিয়েছেন। তবে বিশ্বের বিভিন্ন ইস্যুতেও তিনি সুস্পষ্টভাবে অবস্থান নিয়েছেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু ফিলিস্তিন, ভিয়েতনাম, আফ্রিকার জাতিগুলোর পক্ষ নিয়েছিলেন। তিনি শান্তিপূর্ণ ও সমৃদ্ধশালী বিশ্ব চেয়েছিলেন। একইসঙ্গে তিনি ছিলেন মানবতা ও শোষিতের পক্ষে।

সে কারণেই তিনি ববলেছিলেন, ‌‘বিশ্ব আজ দুই ভাগে বিভক্ত। সেটা হলো-শোষক আর শোষিতের। আমি শোষিতের পক্ষে। ’

অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্ব নেতায় পরিণত হয়েছিলেন। তিনি বিশ্বের মানুষের কল্যাণে চিন্তা করতেন। তিনি ছিলেন বিশ্ববন্ধু।

তিনি বলেন, ১৯৭৪ সালে জাতিসংঘে বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন, সেটা অনেক গুরুত্বপূর্ণ একটি ভাষণ। এ ভাষণটির বিষয়ে অনেক কূটনীতিকই এখন জানেন না। এটা বাংলাদেশের প্রতিটি কূটনীতিকের পাঠ্য হওয়া উচিত বলেও তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বক্তব্য দেন।

     More News Of This Category